মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে  সোমবার (৪ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাঈদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে প্রকাশ করা হবে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার দুপুর ১টায় এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয় তলার সম্মেলনকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতে এ ফল প্রকাশ করা হবে topbdcircular.com

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

 

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে  স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রাথমিকভাবে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেওয়া হয়েছে। উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে মেধা তালিকা অনুযায়ী বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থীরা।

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

 

 

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে  “এটা যারা উত্তীর্ণ হয়েছেন তাদের সবার তালিকা শিক্ষার্থীদের কাছে চলে যাবে। শিক্ষার্থীরা দেখতে পাবে তারা উত্তীর্ণ হয়েছে কিনা। আমরা সরকারি মেডিকেলের তালিকা দিয়েছি। বেসরকারি মেডিকেল কলেজগুলো ভর্তির জন্য ইনভাইট করবে। মেরিট লিস্টে যারা আছে সেখানে তারা আবেদন করে ভর্তি হতে পারবে।”
এমবিবিএস (২০২১-২২ শিক্ষাবর্ষের) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ভর্তি পরীক্ষার খাতা মূল্যায়ন ও পুনর্মূল্যায়ন করে চূড়ান্ত ফলাফল প্রস্তুত করা হয়েছে বলে জানা গেছে।

Source: bdjobs.com

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে  স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি মোট ১০৭টি মেডিকেল কলেজ রয়েছে। এতে মোট আসনসংখ্যা ১০ হাজার ৬৯৭টি। তার মধ্যে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ৩৪৭টি। পরীক্ষা হয়েছে ১০০ নম্বরের এমসিকিউতে।

 

 

 

এদিন দুপুরে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্যসচিব অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব জানান, সোমবার ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি থাকলেও স্বাস্থ্যমন্ত্রী সময় দিতে না পারায় একদিন পিছিয়ে মঙ্গলবার ফল প্রকাশ হবে।

 

 

এমবিবিএস (২০২১-২২ শিক্ষাবর্ষের) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।

 

 

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক এক লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে  দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি। শুক্রবারের ভর্তি পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশ নেন। অর্থাৎ, এ বছর ঢাকায় আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেন চার হাজার ১৭৫ জন।

 

 

এ বছর এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী আবেদন করেন, যা মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। শুক্রবার অনুষ্ঠিত পরীক্ষায় কত শিক্ষার্থী অংশ নিয়েছেন, তা এখনো জানা যায়নি। তবে অনুপস্থিতির হার খুব কম বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

 

 

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি। শুক্রবারের ভর্তি পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশ নেন। অর্থাৎ, এ বছর ঢাকায় আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেন চার হাজার ১৭৫ জন।

 

 

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

মেডিকেল ভর্তির ফল প্রকাশ দুপুরে

 

Leave a Reply

Your email address will not be published.